ইসলামিক২৪.কম

ইসলামিক২৪.কম

ফিলিস্তিন ইস্যুতে নিজেদের অবস্থান পরিস্কার করলো ওআইসি

  • পোস্টটি প্রকাশিত হয়েছে - 25 August, 2020, Tuesday
  • 160 বার দেখা হয়েছে
  •  

    ইসলামিক টোয়েন্টিফর : ফিলিস্তিন-ইসরাইল ইস্যুতে আমাদের অবস্থান এক ও অভিন্ন বলে নিজেদের অবস্থান পরিস্কার করে বিবৃতি দিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)।

    গতকাল সোমবার সংস্থার সেক্রেটারি জেনারেল ড. ইউসুফ বিন আহমাদ বিন আবদুল রহমান আল-উসাইমীন বলেন, ফিলিস্তিন ও মসজিদে আকসা বিষয়ে ওআইসির অবস্থান আগে যেমন ছিল, এখনও তেমনই আছে এবং ভবিষ্যতে তা-ই থাকবে।

    ড. আল উসাইমিনের বলেন, ফিলিস্তিন ও মসজিদে আকসা ওআইসির জন্য একটি গুরুত্বপূর্ণ ও মৌলিক বিষয়। এটি আমাদের ঐক্য, শক্তি এবং অধিকার আদায়ের সংগ্রামের উৎস। ওআইসি’র সদস্যভুক্ত সমস্ত দেশের নীতি এবিষয়ে এক ও অভিন্ন বলেও উল্লেখ করেন তিনি। তিনি আরও বলেন, অবৈধ দখলদার ইহুদিদের অপসারণে এবং ফিলিস্তিনদের প্রাপ্য অধিকার আদায়ে মুসলিম দেশগুলো ঐক্যবদ্ধ হয়ে কাজ করার পরিকল্পনা করছে।

    ড. উসাইমিনের বরাতে সৌদি বার্তা সংস্থা এসপিএ আরও জানিয়েছে, সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে অতি সম্প্রতি ওআইসি পরামর্শ করেছে এবং একটি সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, আরব বিশ্বে শান্তি ও শৃঙ্খলা ফেরাতে একটি কৌশলগত পরিকল্পনা গ্রহণ করে সে মোতাবেক কাজ করতে হবে এবং আরব-ইসরাইল দ্বন্দ্বকে অত্যন্ত শান্তিপূর্ণভাবে ও ন্যায়সঙ্গত উপায়ে সমাধান করতে হবে।

    উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যাস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও ইহুদি রাষ্ট্র ইসরাইলের মাঝে ঐতিহাসিক এক শান্তিচুক্তি সম্পাদিত হয়েছে। দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে অতি সম্প্রতি এ চুক্তি করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। হোয়াইট হাউজের সিনিয়র কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছে, এই চুক্তির আওতায় ইসরাইল পশ্চিম তীরে যেসব অঞ্চল সংযুক্তি নিয়ে আলোচনা করেছে, সেসব ক্ষেত্রে সার্বভৌমত্ব প্রয়োগ স্থগিত করতে সম্মত হয়েছে।
    উপসাগরীয় দেশগুলোর মধ্যে সর্বপ্রথম মিসর চুক্তিটির সরাসরি সমর্থন করে।

    এরপর সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র বাহরাইন এবং ওমানও সংযুক্ত আরব আমিরাতকে অভিনন্দন জানিয়েছে এবং মুসলিম সংখ্যা গরিষ্ঠ দেশও ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তি করতে আগ্রহ দেখিয়েছে। অন্যদিকে ফিলিস্তিন, তুরস্ক, ইরানসহ বিশ্বের অনেক দেশ ইসরাইলের সঙ্গে এমন কূটনৈতিক সম্পর্কের নিন্দা জানিয়েছে। সূত্র: নিউজ উর্দুর।

    এই বিভাগের আরও পোস্ট


    বিশ্ব রাজনীতিতে তুরস্কের অবস্থান


    ফ্রান্সের ম্যাগাজিন শার্লি হেবদোতে আবারো নবীজি সা.-এর ব্যঙ্গচিত্র প্রকাশের ধৃষ্টতা


    পাকিস্তানের সব বিশ্ববিদ্যালয়ে এখন থেকেই কুরআনের অনুবাদ পড়ানো হবে: ইমরান খান


    হিজাব পরার পক্ষে জার্মান উচ্চ আদালতের রায়


    নিউজিল্যান্ডে ৫১ জন মুসল্লিকে হত্যা: আসামী পেল যাবজ্জীবন কারাদণ্ড


    ফিলিস্তিনে অবৈধ দখলদারিত্ব শেষ না হওয়া পর্যন্ত ইসরাইলকে সমর্থন গ্রহণযোগ্য নয়: ওআইসি


    যে কারণে কুরআনের ক্যালিগ্রাফি করতে গিয়ে ইসলাম গ্রহণ করলেন জাপানের চিত্রশিল্পী


    গোটা ইউরোপে কিরাত প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ৭ বছরের মাহফুজা
    
    এই পোস্টে কোন মন্তব্য নেই!

    একটি মন্তব্য করুন


    অ্যাকাউন্ট প্যানেল

    আমাকে মনে রাখুন

    সকল বিভাগ