ইসলামিক২৪.কম

ইসলামিক২৪.কম

অডিও বা ভিডিও লাইভে ইমামের সঙ্গে নামাজ শুদ্ধ হবে কি?

  • পোস্টটি প্রকাশিত হয়েছে - ২২ এপ্রিল, ২০২০, বুধবার
  • 169 বার দেখা হয়েছে
  •  

    মুফতি সাইফুল ইসলাম মাদানী।।

    মাইক-রেডিও এর মাধ্যমে লাইভ শুনে বা টেলিভিশন-ইন্টারনেট ইত্যাদি প্রযুক্তির মাধ্যমে লাইভে দেখে মসজিদের বাইরে অবস্থানকারী ব্যক্তি মসজিদের ইমামের সাথে জামাআতে অংশ নিলে তা শুদ্ধ হবে কি না?

    উত্তর: মসজিদের বাইরে অবস্থানকারী কেউ ইমামের পিছনে মাইক-রেডিও লাইভ শুনে অথবা টিভি-ইন্টারনেটে লাইভে ইমাম কে দেখে নামাজের ইকতিদা করলে, নামাজ শুদ্ধ হবে না। এই নামাজ বাতিল বলে গণ্য হবে। কারণ , তাতে ইকতিদা শুদ্ধ হওয়ার শর্তাবলী পরিপূর্ণভাবে পাওয়া যায় না।

    হানাফী মাযহাবের গ্রহণযোগ্য ফতোয়ার গ্রন্থসমূহে ইমামের পিছনে ইকতেদা শুদ্ধ হওয়ার জন্য দশটি শর্ত উল্লেখ করা হয়েছে ১. মুসল্লী এভাবে ইকতেদা বা নিয়ত করবে, আমি এই ইমামের পিছনে অমুক নামাজ পড়ছি। ২. উভয়ের নামায এক হওয়া। ৩. স্থান এক হওয়া। ৪. ইমামের নামায শুদ্ধ হওয়া। ৫. নারী-পুরুষ কাতারে বরাবর না হওয়া। ৬. মুক্তাদী ইমামের সামান্য পরিমানও আগে না হওয়া। ৭. মুক্তাদী কর্তৃক ইমামের উঠাবসা ও স্থানান্তর সম্পর্কে জানা থাকা। ৮. মুক্তাদী ইমাম মুসাফির বা মুকিম হওয়ার ব্যাপারে জ্ঞাত থাকা।
    ৯. মুক্তাদী ইমামের রুকনের মাঝে শরিক হওয়া। ১০. মুক্তাদী ইমামের অন্তত সমপর্যায়ের হওয়া, নিম্ন পর্যায়ের না হওয়া। (রদ্দুল মুহতার/ ফতোয়ায়ে শামী, ইমামত অধ্যায়,চতুর্থ খন্ড,৪১০ পৃষ্ঠা)

    এই দশটি শর্তাবলীর মাঝে গুরুত্বপূর্ণ একটি শর্ত হলো , اتحاد المكان বা ইমাম ও মুক্তাদির স্থান এক হওয়া ।

    আল্লামা শামী এ শর্তের ব্যাপারে লিখেন-

    فقده تحرر بما تقرر ان اختلاف المكان مانع من صحة الاقتداء ولو بلا اشتباه ولا يصح الاقتداء وان اتحد المكان ثم رايت الرحمتي قد قرر ذلك
    (رد المحتار٥٨٨/١)
    كذا في حلبي كبير
    الباب السابع في المانع من الاقتداء يشترط لصحة الاقتداء اتحاد مكان الامام والماموم الخ
    ص/٥٣٣
    এ বিষয়ে হযরত ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রয়েছে: من کان بینہ و بین الامام نہر أو طریق أو صف من النساء فلا صلاۃ لہ شرح صحیح البخاری لابن —
    بطال ۲/۳۵۱

    অর্থাৎ, ইমাম ও মুক্তাদীর মাঝে যদি নদী বা রাস্তা থাকে অথবা মহিলাদের কাতার থাকে তাহলে তার নামায হবে না।

    এছাড়া উল্লিখিত পন্থায় এক্তেদা শুদ্ধ না হওয়ার ক্ষেত্রে আরো অনেক কারণ রয়েছে। কয়েকটি উল্লেখ করা হলো: ক – জামায়াত শব্দের অর্থের বাস্তবায়ন না হওয়া। ফিকহের পরিভাষায় নামাযের জামাআতের অর্থ হচ্ছে , এমন নামায যা মুসলমানগণ ইমামের পিছনে অনুসর করে একত্রিত হয়ে আদায় করে, ইমামের তেলাওয়াত মনোযোগসহ শোনে ও নামাজের অন্যান্য কার্যাবলী তথা রুকু সিজদা ইত্যাদি বিনয়ের সাথে অনুকরণ করে”। জামাআতের এই অর্থ মসজিদের বাইর থেকে অংশগ্রহণকারীর মাঝে পাওয়া যায় না।

    খ- জামাআতের ফজিলত থেকে বঞ্চিত হওয়া। যেমন , অনেক হাদীসে জামাআতের বড় বড় ফজিলত বর্ণিত রয়েছে । যেমন, একাকী আদায়ের চেয়ে ২৭ গুণ বেশি সাওয়াব লাভ হওয়া, গুনাহ মাফ হওয়া, মর্যাদা বৃদ্ধি পাওয়া,প্রথম তাকবীরের সাথে 40 দিন নামায আদায়কারীর জন্য দুটি সুসংবাদ : জাহান্নাম থেকে মুক্তি এবং নেফাকী থেকে মুক্তি, আল্লাহ তায়ালার জিম্মায় থাকা সহ অসংখ্য সওয়াব ও ফজিলত লাভ হতে বঞ্চিত হয়।

    গ-উল্লেখিত পদ্ধতিতে নামায শুদ্ধ না হওয়ার ব্যাপারে সকল ওলামায়ে কেরাম ঐক্যমত পোষণ করেছেন।

    ঘ-মসজিদের বাইর থেকে এভাবে নামাজ পড়লে, মুক্তাদী ইমামের থেকে আগে দাঁড়িয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। আর এটি নামাজ বাতিল হওয়ার একটি কারণ।

    ঙ-জামাআতে নামাজের অনেকগুলো পার্থিব লাভ এর কথা হাদীসে রয়েছে । যেমন , পরস্পরে মহাব্বত ও ভ্রাতৃত্ব কায়েম করা এবং মহল্লাবাসীর মঙ্গল কামিতা এবং তাদের প্রয়োজন সমূহ জানা। সমাজে একতা সৃষ্টি করা। ধনী-গরীব , উঁচু-নিচু , ছোট-বড় , সাদা- কালো সহ বিভিন্ন বৈষম্য দূর করা, ইত্যাদি ইত্যাদি। মসজিদের বাহির থেকে একতিদা করলে এসব কল্যাণ থেকে বঞ্চিত হতে হয়।

    হানাফী মাযহাবের প্রসিদ্ধ ফতোয়ার গ্রন্থাবলীতে বিস্তারিত বর্ণনা রয়েছে। সংক্ষিপ্ত পরিসরের কারণে এখানে প্রসিদ্ধ ফতোয়া এর কিতাব গুলো হতে কয়েকটি উদ্ধৃতি পত্রস্থ করা হলো:

    এই বিষয়ে তাতারখানিয়া এবং ফাতাওয়ায়ে আলমগীরী এর ভাষ্য :
    وان كان بين الامام والمقتدى نهر صغير لايجري فيه السفن والزوارق لا يمنع الاقتداء وهو المختار الخ
    (تاتار خانية،كتاب الصلاة،الفصل السادس ما يمنع صحة الاقتداء وما لايمنع
    زكريا ٢٦٣/٢، رقم:٢٣٧٥، کراچی٦١٣/١،
    عالم گیری،كتاب الصلاة،الفصل الرابع في بيان ما يمنع صحة الاقتداء ومالا يمنع، قديم زكريا ٨٧/١، جديد زكريا
    ديوبند١٤٦/
    ولو كان في المسجد الجامع نهر يجري، ان كان صغيرا لا يمنع.
    (الفتاوى التاتار خانية، كتاب الصلاة، الفصل السادس ما يمنع صحه الاقتداء وما لايمنع،
    زكريا٢٦٤/٢، رقم:٢٣٧٦)

    ইমাম বাইহাকীর সুনানে কুবরার হাদিস

    عن مالك عن الثقة عنده،ان الناس كانوا يدخلون حجر ازواج النبي صلى الله عليه وسلم، بعد وفاه النبي صلى الله عليه وسلم، فيصلون فيها الجمعة، قال وكان المسجد يضيق على اهله، فيتوسعون بها، وحجر ازواج النبي صلى الله عليه وسلم ليست من المسجد،ولكن ابوابها شارعة في المسجد.
    ( السنن الكبرى للبيهقي، جماع ابواب موقف الامام والماموم، دار الفكري جديد٢٧٨/٤، رقم:٥٣٥١، دار المعرفةبيروت١١١/١

    বাদায়েউস সানায়ে গ্রন্থে রয়েছে

    /(৩) لو اقتدي خارج المسجد ،بامام في المسجد ان كانت الصفوف متصلة جاز، والا فلا،لان ذلك الموضع بحكم اتصال الصفوف يلتحق بالمسجد
    ( بدائع الصنائع؛ كتاب الصلاة، باب تقدم الامام على الماموم،زكريا٣٦٢/١، کراچی١٤٦/١)

    ফতোয়ায়ে আলমগীরী এর বর্ণনা

    و ان قام على الجدار الذي بين داره وبين المسجد لا يشتبه حال الامام صح الاقتداء، ولو قام على دكان خارج المسجد متصل بالمسجد يجوز الاقتداء، لكن بشرط اتصال الصفوف ويجوز اقتداء جار المسجد،بامام المسجد وهو في بيته اذا لم يكن بينه وبين المسجد طريق عام، وان كان طريق عام،ولكن سدته الصفوف جاز الاقتداء، لمن في بيته بامام المسجد.
    ( عالم گیری، كتاب الصلاة، الباب الخامس في الامامة الفصل الرابع في بيان ما يمنع صحة الاقتداء وما لا يمنع ،زكريا٨٨/١، جديد زكريا
    ديوبند١٤٦/١)

    এছাড়া সৌদি সরকারের স্থায়ী এলমি ও ফতোয়া পরিষদ এর সর্বসম্মত ফতোয়াও এবিষয়ে রয়েছে । দেখুন

    ( الكتاب : فتاوى اللجنة الدائمة للبحوث العلمية والإفتاء ( 10 )
    المؤلف : أحمد بن عبد الرزاق الدويش
    الطبعة : الأولى
    الناشر : رئاسة إدارة البحوث العلمية والإفتاء – الإدارة العامة للطبع – الرياض
    تاريخ النشر : 1417هـ – 1996م
    عدد الصفحات : 421)

    অতএব , বিষয়টি অত্যন্ত স্পষ্ট । মসজিদের বাহির থেকে মাইক -রেডিও এর লাইভ শব্দ শুনে অথবা টিভি – ইন্টারনেটে লাইভ ভিডিও দেখে ইমামের ইকতিদা অশুদ্ধ হওয়ার ব্যাপারে সকল মুফতি ও ফকীহ একমত পোষণ করেছেন।

    ধর্মের বিষয়ে কোন অজ্ঞ ব্যক্তির প্রচারণার শিকার হয়ে কেউ যেন আল্লাহ তাআলার মূল্যবান এবাদত নামাযকে কে ধ্বংস না করেন।

    ফতোয়া প্রদানে- মুফতি সাইফুল ইসলাম মাদানী, মুহতামিম জামিয়া হোসাইনিয়া আশরাফুল উলুম বড় কাটারা মাদরাসা।

    
    এই পোস্টে কোন মন্তব্য নেই!

    একটি মন্তব্য করুন


    অ্যাকাউন্ট প্যানেল

    আমাকে মনে রাখুন

    সকল বিভাগ